ভারত নতুন সংসদ ভবন উদ্বোধন বয়কটে ঐক্যবদ্ধ বিরোধীরা

  বিশেষ প্রতিনিধি    26-05-2023    124
ভারত নতুন সংসদ ভবন উদ্বোধন বয়কটে ঐক্যবদ্ধ বিরোধীরা

ভারতে নতুন সংসদ ভবনের উদ্বোধন অনুষ্ঠান বয়কট করতে ঐক্যবদ্ধ হয়েছে বিরোধীরা। এমন পরিস্থিতিতে সুর নরম করেছে দেশটির সরকার। সংসদবিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী বলেছেন, বিরোধীদের এই সিদ্ধান্ত দুর্ভাগ্যজনক। আমি আপনাদের বলবো, অনুগ্রহ করে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুন।

আগামী ২৮ মে রোববার উদ্বোধন হবে ভারতের সংসদের নতুন ভবন। আগেই জানানো হয়েছিল ঐতিহাসিক ভবনটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু বিরোধীদের দাবি, প্রধানমন্ত্রী নতুন সংসদ ভবনের উদ্বোধন করতে পারেন না। এটা করার অধিকার রয়েছে রাষ্ট্রপতির।

বুধবার (২৪ মে) সম্মিলিতভাবে ভারতের ১৯টি বিরোধী দল সেই অনুষ্ঠান বয়কট করার সিদ্ধান্ত ঘোষণা করেছে। এই তালিকায় কংগ্রেস, তৃণমূল ছাড়াও আপ, শিব সেনা (উদ্ধব শিবির), আরজেডি, জেডিইউ, ডিএমকে, এনসিপি, সিপিআইএম-সহ গুরুত্বপূর্ণ বিরোধী দল রয়েছে।

সাম্প্রতিক অতীতে আর কোনো ইস্যুতে দেশটির সব বিরোধী দলকে একত্রিত হতে দেখা যায়নি। এর আগে আদানি ইস্যুতে অনেক বিরোধী দল একজোট হয়েছিল বটে, কিন্তু তাতেও তৃণমূল, আপ, এনসিপির মতো কিছু দল আলাদা করে বিক্ষোভ কর্মসূচি নেয়। কিন্তু এবার সবাই এক ছাতার তলায়।

বিরোধীদের এই ঐক্য কিছুটা হলেও চাপ বাড়িয়েছে কেন্দ্রীয় সরকারের ওপর। তাছাড়া নতুন সংসদ ভবনের উদ্বোধনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মূকে না রাখাটাকে দলিতদের অপমান হিসাবে দেখানোর চেষ্টা করছে কংগ্রেসসহ বিরোধীরা। সেটাও ভাবাচ্ছে বিজেপিকে।

সম্ভবত সেকারণেই সংসদবিষয়ক মন্ত্রী সুর অনেকটা নরম করে বিরোধীদের এই অনুষ্ঠান বয়কট না করতে অনুরোধ করছেন। প্রহ্লাদ জোশী বলছেন, এভাবে একটি নন ইস্যুকে ইস্যু করে সংসদের উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করার সিদ্ধান্ত দুর্ভাগ্যজনক। আমি আপনাদের অনুরোধ করছি সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুন।

আন্তর্জাতিক-এর আরও খবর