পদত্যাগ করলেন চবি ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি মামুন

  বিশেষ প্রতিনিধি    15-08-2023    80
পদত্যাগ করলেন চবি ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি মামুন

সদ্য ঘোষিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ছাত্রদলের পাঁচ সদস্যের আংশিক কমিটিতে ত্যাগের যথাযথ মূল্যায়ন না হওয়ায় ক্ষোভ ও অভিমানে সিনিয়র সহ-সভাপতি পদ থেকে পদত্যাগ করেছেন মামুন উর রশিদ। আরো দুইজন পদত্যাগ করতে পারে বলে গুঞ্জন শোনা যাচ্ছে।

আজ ১৪ আগস্ট(২০২৩) সোমবার বিকেলে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবর লিখিত এক চিঠিতে পদত্যাগের বিষয়টি তিনি জানান।

চবি ছাত্রদল সূত্রে জানা যায়, সদ্য ঘোষিত কমিটির সিনিয়র সহ-সভাপতি মামুন বিগত আন্দোলন- সংগ্রামে রাজপথে সক্রিয় ছিলেন। বারবার মামলা- হামলা, জেল- জুলুম- নির্যাতনের শিকার হয়েছেন। সে তুলনায় বিগত দুইটি কমিটিতে তাকে যথাযথ মূল্যায়ন করা হয়নি। সেই ক্ষোভ ও অভিমান থেকে তিনি পদত্যাগ করেছেন।

পদত্যাগের বিষয়ে তিনি চিঠিতে উল্লেখ করেন, শুক্রবার গঠিত কমিটিতে চবি ছাত্রদলের ত্যাগী ও নির্যাতিতদের মূল্যায়ন করা হয়নি। তাই এই কমিটির নেতৃত্বে এক দফা দাবি আদায়ের সংগ্রামে ছাত্রদলের কর্মীসহ সাধারণ শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করে আন্দোলনে ভূমিকা রাখা সম্ভব নয়”।

জানা যায়,প্রায় সাত বছর পর গত ১১ আগস্ট শুক্রবার বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আংশিক কমিটি ঘোষণা করা হয়। নতুন কমিটিতে সভাপতির দায়িত্ব পেয়েছেন রাজনীতি বিজ্ঞান বিভাগের ২০০৮-০৯ শিক্ষাবর্ষের মোহাম্মদ আলাউদ্দিন মহসিন। তিনি আন্দোলনের দুর্দিনে রাজপথে সক্রিয় ছিলেন না।ব্যবসা বাণিজ্য নিয়ে ব্যস্ত ছিলেন। বিএনপি নেতা মীর হেলালের আশীর্বাদ পুষ্ট হওয়ার কারণে তিনি এই পদ বাগিয়ে নেন।

সাধারণ সম্পাদকের দায়িত্ব পেয়েছেন একই বিভাগের ২০০৯-১০ শিক্ষাবর্ষের আব্দুল্লাহ আল নোমান। এছাড়া সিনিয়র সহ-সভাপতি হিসেবে অর্থনীতি বিভাগের ২০০৯-১০ শিক্ষাবর্ষের মামুনুর রশিদ মামুন, সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক ইতিহাস বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের মো. ইয়াসিন ও সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পেয়েছেন দর্শন বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের মো. সাজ্জাদ হোসেন হৃদয়।

এর আগে ২০১৬ সালের অক্টোবরে খোরশেদ আলমকে সভাপতি ও শহীদুল ইসলামকে সাধারণ সম্পাদক করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের ৬৯ সদস্যের কমিটি ঘোষণা করা হয়।

মামুনুর রশিদ সেই কমিটির সংগঠনটির যুগ্ন সাধারণ সম্পাদক ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছিলেন।

পরের বছর ১৮ মে ২৪৩ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। গত বছরের ১১ নভেম্বর কমিটি বিলুপ্ত ঘোষণা করে সংগঠনটির কেন্দ্রীয় সংসদ।

গত ১১ আগস্ট নতুন কমিটি ঘোষণা করা হয়।

সারাদেশ-এর আরও খবর