৪১৯ যাত্রী নিয়ে ঢাকা ছেড়েছে প্রথম হজ ফ্লাইট

  বিশেষ প্রতিনিধি    21-05-2023    143
৪১৯ যাত্রী নিয়ে ঢাকা ছেড়েছে প্রথম হজ ফ্লাইট

৪১৯ জন হজযাত্রী নিয়ে ঢাকা ত্যাগ করেছে প্রথম হজ ফ্লাইট।বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হজ ফ্লাইট রবিবার (২১ মে) ভোররাত ৩টা ২০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশে ছেড়ে যায়।

ফ্লাইটটি স্থানীয় সময় সকাল ৭ টা ২০ মিনিটে জেদ্দায় পৌঁছাবে। এছাড়াও বিমানের আরও ৪টি ফ্লাইট রবিবার জেদ্দার উদ্দেশ্যে হজযাত্রীদের নিয়ে ঢাকা ত্যাগ করবে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হজযাত্রীদের বিদায় জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান, বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি শাহাদাত হোসাইন তসলিম।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী বলেন, প্রতিবছরের মতো এবারও পবিত্র হজের গুরুত্ব ও ধর্মপ্রাণ মানুষের অনুভূতিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সুষ্ঠু হজ পরিবহন কার্যক্রম পরিচালনার সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ২০১৯ সাল হতে হজের টিকিট বিক্রির ক্ষেত্রে নতুন নিয়ম চালু ও মনিটরিং বৃদ্ধির কারণে কোনও হজযাত্রীকেই এরপর থেকে এয়ারলাইন্সের টিকিট নিয়ে কোনও প্রকার হয়রানির সম্মুখীন হতে হয়নি। হজ পরিবহনের সকল বিষয় আমরা সার্বক্ষণিক ও নিবিড় মনিটরিং করছি।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

গত শুক্রবার (১৯ মে) রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ থেকে হজযাত্রী পরিবহণ করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সৌদি এয়ারলাইন্স ও ফ্লাইনাস।এ বছর বাংলাদেশ থেকে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ ২২ হাজার ২২১ জন হজ পালনে যাচ্ছেন।

এর মধ্যে মোট যাত্রীর অর্ধেক ৬১,১১১ জন হজযাত্রী পরিবহন করবে বিমান। বাকী হজযাত্রী পরিবহণ করবে সাউদিয়া এয়ারলাইন্স ও ফ্লাইনাস। বিমান প্রি-হজে ২১ মে থেকে ২২ জুন পর্যন্ত ১৬২টি ও পোস্ট-হজে ২ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত ১৬৮টি করে মোট ৩৩০টি হজ ফ্লাইট পরিচালনা করবে। বিমান গত বছরের মতো এবারও ঢাকা থেকে জেদ্দা ও মদিনায় ফ্লাইট পরিচালনার পাশাপাশি চট্টগ্রাম এবং সিলেট থেকেও জেদ্দায় ও মদিনায় ফ্লাইট পরিচালনা করবে।

হাজিদের স্বাস্থ্য সুরক্ষা ও অসুস্থদের সেবা দিতে এবার হজে দায়িত্ব পালন করবে ২০০ জনের মেডিক্যাল টিম। এই দলে রয়েছেন ১০২ জন চিকিৎসক, ৬৩ জন নার্স, ২১ জন ফার্মাসিস্ট ও ১৪ জন ওটি এবং ল্যাব অ্যাসিস্টেন্ট। এছাড়া এবার রাষ্ট্রীয় খরচে হজে যাচ্ছেন ২৩ জন।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, হজ চিকিৎসক দলের সদস্যরা পর্যায়ক্রমে নির্ধারিত তারিখ অনুযায়ী বিমানের ফ্লাইট প্রাপ্তি সাপেক্ষে সৌদি আরব গমন করবেন এবং দায়িত্ব পালন শেষে বাংলাদেশে ফিরে আসবেন। দুইশ জনের চিকিৎসক দল দুই ভাগে বিভক্ত হয়ে হজে সেবা দিতে যাবেন।

এদের মধ্যে ১০৯ জনের একটি দল গত ১৮ মে সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে জেদ্দার উদ্দেশে দেশ ছেড়েছে। তাদের মধ্যে চিকিৎসক রয়েছেন ৫২ জন, নার্স ৩৭ জন, ফার্মাসিস্ট ১৩ জন এবং ওটি ও ল্যাব অ্যাসিস্টেন্ট আটজন। দলটির সদস্যরা মক্কা ও মদিনায় যাত্রীদের সেবা দেবেন। দলটি ২ জুলাই পর্যন্ত সেখানে দায়িত্ব পালন করবে। চিকিৎসক দলের দলনেতা হিসেবে দায়িত্ব পালন করবেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. ফরিদ হোসেন মিয়া। উপ-দলনেতা হিসেবে দায়িত্ব পালন করবেন চট্টগ্রাম বিভাগের স্বাস্থ্যসেবা বিভাগের পরিচালক ডা. মো. মহিউদ্দিন। এছাড়া বাকি ৯৮ জনের দল আরও দুটি ব্যাচে বিভক্ত হয়ে মে এবং জুন মাসে সৌদি আরবে হজযাত্রীদের সেবা দিতে যাবেন।

ধর্ম ও জীবন-এর আরও খবর