টুইটারে চালু হচ্ছে অডিও-ভিডিও কল করার সুবিধা

  বিশেষ প্রতিনিধি    12-05-2023    117
টুইটারে চালু হচ্ছে অডিও-ভিডিও কল করার সুবিধা

টুইটারে টুইট (টুইটারে দেওয়া বার্তা) করার পাশাপাশি বন্ধু বা পরিচিতদের সঙ্গে কথাও বলা যাবে। নতুন এ সুবিধা দিতে শিগগিরই খুদে ব্লগ লেখার সাইটটিতে অডিও-ভিডিও কল–সুবিধা চালু করা হবে বলে জানিয়েছেন টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক। শুধু তা–ই নয়, টুইটারের ডিরেক্ট মেসেজ (ডিএম) সুবিধা কাজে লাগিয়ে পাঠানো বার্তাগুলো এনক্রিপ্টেড (বিশেষ ধরনের কোড) আকারে আদান-প্রদানের সুযোগ চালু করা হবে বলেও জানিয়েছেন তিনি।

এক টুইটে ইলন মাস্ক জানিয়েছেন, টুইটারে শিগগিরই অডিও-ভিডিও কল–সুবিধা চালু হবে। ফলে বিশ্বের যেকোনো প্রান্তে থাকা টুইটার ব্যবহারকারীর সঙ্গে নিজেদের ফোন নম্বর গোপন রেখে কথা বলা যাবে। প্রাথমিকভাবে টুইটারের ডিরেক্ট মেসেজে এনক্রিপ্টেড সুবিধা পাওয়া যাবে। বুধবার থেকে পর্যায়ক্রমে এ সুবিধা উন্মুক্ত করা হবে।

ডিরেক্ট মেসেজের মতো অডিও-ভিডিও কলে এনক্রিপ্টেড সুবিধা যুক্ত করা হবে কি না, তা জানাননি ইলন মাস্ক। ফলে অডিও-ভিডিও কলের নিরাপত্তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। শুধু তা–ই নয়, অর্থের বিনিময়ে নিবন্ধিত অ্যাকাউন্ট নাকি সব ধরনের অ্যাকাউন্টে অডিও-ভিডিও কল–সুবিধা ব্যবহার করা যাবে, তা–ও জানাননি তিনি।

টুইটারে অডিও-ভিডিও কল–সুবিধা চালু হলে ফেসবুক, ইনস্টাগ্রাম থেকে শুরু করে বিভিন্ন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপগুলোর মতোই বন্ধু বা পরিচিতদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা যাবে। ফলে টুইটারের ব্যবহারকারীর সংখ্যা বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: গ্যাজেটস নাউ

বিজ্ঞান ও প্রযুক্তি-এর আরও খবর